পশুহাটে না পেরে ঘুরে ঘুরে ছাগল বিক্রি করছেন তারা

প্রকাশ: ৩০ জুলাই ২০২০ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

করোনা ও বন্যার কারণে অর্থনৈতিক চাপে পড়েছে দেশের অধিকাংশ মানুষ। এর মাঝে অনুষ্ঠিত হচ্ছে ঈদুল আজহা। করোনায় একদিকে মানুষ কোরবানি দেয়ার সক্ষমতা হারিয়েছে। অন্যদিকে বন্যার কারণে আর্থিক সংকটে পড়া অনেকেই কোরবানির পশু বিক্রি করতে আগ্রহী। এ অবস্থায় কোরবানির পশু বিক্রি করেই ন্যায্যমূল্য পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। আবার অনেকে কোরবানির পশু বিক্রিই করতে পারছেন না।

এমন প্রেক্ষিতে অনেক কৃষক, ব্যাপারী রাজধানীর পশুর হাটে কোরবানির পশু উপযুক্ত দামে বিক্রি করতে না পেরে রাজধানীর বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে বিক্রি করছেন।

বৃহস্পতিবার (৩০ জুলাই) দুপুর থেকে বিকাল পর্যন্ত রাজধানীর ফার্মগেটে এমন ভাসমান অবস্থায় কোরবানির ছাগল বিক্রি করতে দেখা গেছে অনেককে।

চাষি ও ব্যাপারীদের সঙ্গে কথা বলে জানা যায়, পশুর হাটে প্রত্যাশিত দামে ছাগল বিক্রি করতে পারছিলেন না। তারা রাজধানীর ফার্মগেটসহ বিভিন্ন গলিতে ঘুরে ঘুরে ছাগল বিক্রি করছেন।

নরসিংদী থেকে রাজধানীতে ছাগল নিয়ে আসা ব্যাপারী মো. ছবি জানান, তিনদিন আগে চারটা ছাগল এনেছিলাম। এখন পর্যন্ত দুটা বিক্রি হয়েছে। যে দামে কিনেছি, সেই দামেই বিক্রি করেছি। অন্যদিকে ভালো দাম উঠছে না দেখে নাখালপাড়ার পশুর হাট থেকে দুটি ছাগল নিয়ে ফার্মগেটে চলে আসি। এখন ফার্মগেট মোড়সহ আশপাশের রাস্তা ও গলিতে ঘুরে ঘুরে ছাগল দুটা বিক্রির চেষ্টা করছি।

তিনি বলেন, ‘এবার ঘাটতি, সবারই ঘাটতি।’

আরেক ব্যাপারী রতন মিয়া জানান, কয়েক দিন আগে ৫-৬টা ছাগল নিয়ে ঢাকায় এসেছি। সেগুলো বিভিন্ন বাজারসহ অলিগলি ঘুরে বিক্রি করেছি। পরে আরও ছাগল এনেছি। এখন সেগুলোও ঘুরে ঘুরে বিক্রি করছি।