ভারতে কোহলিদের একমাত্র পাকিস্তানই হারাতে পারে: ব্র্যাড হগ

প্রকাশ: ০৭ জুলাই ২০২০ |

ক্রীড়া ডেস্ক ■ বাংলাদেশ প্রেস

ভারতকে ভারতের মাটিতে এসে হারানোকে বিশ্বক্রিকেটের অন্যতম কঠিন কাজ মনে করা হয় বরাবরই। আর বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল টেস্টে দেশের মাটিতে কার্যত অপ্রতিরোধ্য। তাবড় ক্রিকেট টিম ভারতে গিয়ে নাকাচুবানি খেয়ে দেশে ফিরে। তবে অস্ট্রেলিয়ার সাবেক স্পিনার ব্র্যাড হগ মনে করেন, একমাত্র পাকিস্তানই ঘরের মাঠে কোহলিদের হারাতে।


২০১৪ সালে জাতীয় দলের অধিনায়ক হন কোহলি। তারপর থেকে এখনও পর্যন্ত ঘরের মাঠে কোনও টেস্ট সিরিজ হারেনি ভারত। ২০১২ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজে হেরেছিল ভারত। সেটাই ছিল দেশের মাটিতে ভারতের শেষবারের মতো টেস্ট সিরিজে পরাজয়। তারপর থেকে দেশে টানা ১২টি টেস্ট সিরিজ জিতেছে ভারত।



ওয়ান ডে-তেও দেশের মাটিতে ঈর্ষণীয় রেকর্ড। ২০১৭ সালে ওয়ান ডে ক্যাপ্টেন হন বিরাট। তারপর থেকে দেশের মাটিতে ৭টি ওয়ান ডে সিরিজ জিতেছে ভারত। হার বলতে, ২০১৯ সালের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়।


নিজের ইউটিউব চ্যানেলে প্রাক্তন অজি স্পিনার বলেছেন, ‘পাকিস্তানই বর্তমানে ভারতকে ভারতের মাটিতে হারানোর জন্য সেরা দল। ওদের পেস বিভাগ শক্তিশালী। দারুণ কয়েকজন স্পিনারও আছে।’


পাশাপাশি হগ বলেছেন, ‘তবে সরকারি কারণে এখন ভারতে যেতে পারবে না পাকিস্তান ক্রিকেট দল। তাই অস্ট্রেলিয়া পারে ভারতকে তাদের দেশের মাটিতে হারাতে। নিরপেক্ষ থেকেই এই কথা বলছি। ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মার্নাশ লাবুশানের মতো ক্রিকেটার রয়েছে আমাদের। ব্যাটিং-বোলিং দুই-ই শক্তিশালী।’